,

জীবন বাজি রেখে কুড়িগ্রাম জেলা পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খান,বিপিএম করোনা প্রতিরোধে গৃহীত পদক্ষেপ প্রসংশনীয়

জীবন বাজি রেখে কুড়িগ্রাম জেলা পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খান,বিপিএম করোনা প্রতিরোধে গৃহীত পদক্ষেপ প্রসংশনীয়

মোল্লা হারুন উর রশীদ, কুড়িগ্রামঃ
সাম্প্রতিকসময়ে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে বিশ^ব্যাপী মহামারী আকার ধারন করেছে। বাংলাদেশেও ইতোমধ্যেকরোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। করোনা ভাইরাস এর সংক্রমন রোধ, মোকাবেলা এবং সচেতনতা বৃদ্ধির লক্ষে বাংলাদেশ সরকারের বিভিন্ন সংস্থা কার্যকরী ব্যবস্থা গ্রহণও করেছে। করোনা ভাইরাস এর ভয়াবহতা প্রতিরোধে বাংলাদেশ সরকার সশস্ত্র বাহিনী, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ এর সাথে সমন্বয় সাধন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা জারী করেছে। করোনা ভাইরাস এর সংক্রমন রোধে সংশ্লিষ্ট সকল দপ্তরের সাথে সমন্বয় সাধন করে কাজ করছে। এছাড়াও, করোনা প্রতিরোধে জেলা পুলিশ, কুড়িগ্রাম বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

গত ০৮.০৩.২০২০ খ্রিঃ তারিখ বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগী সনাক্ত হলে বাংলাদেশ সরকার সামাজিক দুরত্ব বা গণজমায়েত প্রতিরোধে সকল সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান (জরুরী সেবা ব্যতীত) ২৬.০৩.২০২০ খ্রিঃ তারিখ হতে ০৪.০৪.২০২০ খ্রিঃ তারিখ পর্যন্ত বন্ধ ঘোষণা করে। ছুটি ঘোষনার পর থেকেই কুড়িগ্রাম জেলায় বাংলাদেশের বিভিন্ন স্থান হতে অনেক লোকের আগমন হয়। পরবর্তীতে গত ০৪.০৪.২০২০ খ্রিঃ এর পরিবর্তে ০৯.০৪.২০২০ খ্রিঃ তারিখ পর্যন্ত ছুটি ঘোষনা করা হলে গণপরিবহন বন্ধ থাকলেও কুড়িগ্রাম জেলার খেটে খাওয়া মানুর/ভিন্ন পেশাজীবি মানুষের আগমন ঘটতে থাকে। কুড়িগ্রাম জেলার প্রবেশদ্বারে পুলিশ সুপার, কুড়িগ্রাম মহোদয়ের নির্দেশনায় ১৯ টি চেকপোষ্ট স্থাপন করা হয়। যার মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা মানুষদের তথ্য সংগ্রহ করা হয়েছে এবং হোম/প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিত করার জন্য তালিকা থানার অফিসার ইনচার্জ এর নিকট প্রেরণ করা হয়েছে। কুড়িগ্রাম জেলা নদীবেষ্ঠিত হওয়ায় নদী পথে অনেক মানুষের আগমন ঘটে। থানার অফিসার ইনচার্জদের নির্দেশনা প্রদানের মাধ্যমে এবং সেচ্ছাসেবীদের মাধ্যমে আগত লোকজনদের সম্পর্কে খোঁজখবর নিয়ে তাদের হোম/প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিত করতে পুলিশ সুপার, কুড়িগ্রাম জনাব মোহাম্মদ মহিবুল ইসলাম খান, বিপিএম, নির্দেশনা প্রদান করেন। কুড়িগ্রাম জেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা সর্বমোট ৭৬১৩ জনের তালিকা প্রস্তুত করা হয়েছে এবং হোম/প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিত হয়েছে এবং এই তালিকা জেলা প্রশাসক, কুড়িগ্রাম ও সিভিল সার্জন, কুড়িগ্রামের নিকট প্রদানের মাধ্যমে তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। কুড়িগ্রাম জেলায় পৃথিবীর বিভিন্ন দেশ হতে এখন পর্যন্ত আগত প্রায় ৭০৯ জন প্রবাসীর তালিকা প্রস্তুত করা হয়েছে এবং তাদের হোম/প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট থানার অফিসার ইনচার্জসহ সংশ্লিষ্ট সকল সংস্থাকে তালিকা প্রদান করা হয়েছে।

জেলা পুলিশ কুড়িগ্রাম করোন ভাইরাস মোকাবেলায় প্রথম থেকেই ফ্রন্ট লাইনে কাজ করে আসছে। মানবিক সহযোগীতায় পুলিশ সদস্যগণ প্রান্তিক পর্যায়ে কাজ করছে, খাদ্য সহায়তা, পুলিশী টহল, সচেতনতা সৃষ্টি এবং লক ডাউন ও সামাজিক দুরত্ব নিশ্চিতে জেলা পুলিশ সুপার জনাব মোহাম্মদ মহিবুল ইসলাম খান, বিপিএম নিজেই ফ্রন্ট লাইনে কাজ করে যাচ্ছেন। সচেতনতা সৃষ্টি ও সামাজিক দৃরত্ব নিশ্চিত করতে পুলিশ সুপার, কুড়িগ্রাম প্রতিটি থানায় প্রচারনা চালানোর ব্যবস্থা করেন। কুড়িগ্রাম জেলার থানাসমূহে ১৩ টি মোবাইল টিম ও ৭৩ টি ইউনিয়নে অফিসারদের নিয়োগ করে ৭৩ টি মটরসাইকেল টহল ডিউটি পরিচালনা করা হয় এবং হোম/প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের নিয়মিত খোঁজখবর রাখার ব্যবস্থা করা হয়। হাট বাজারগুলোতে সামাজিক দুরত্ব নিশ্চিত করতে সেগুলো মাঠে স্থানান্তর করা হয়েছে এবং প্রতিটি বাজারে এবং জনসমাগম হয় এমন স্থানে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি ইউনিয়নে জনসমাগম ও জনসচেতনতা সৃষ্টির লক্ষে প্রায় ২০০০ সেচ্ছাসেবীদের মাধ্যমে এবং গ্রামের মসজিদের মাইকে প্রচারনা চালানো হয়।

পুলিশ সুপার, কুড়িগ্রাম জনাব মোহাম্মদ মহিবুল ইসলাম খান, বিপিএম জেলার সাধারন মানুষের পাশাপাশি জেলা পুলিশে কর্মরত অফিসার ও ফোর্সদের সার্বিক নিরাপত্তায় এ পর্যন্ত ২০০০ টি সাবান, ৬৪৪০ টি মাস্ক (সার্জিক্যাল/ডেলিভারি), হ্যান্ড স্যানিটাইজার/হ্যাক্সিসল, ১২১৪২ জোড়া হ্যান্ড গ্লোভস, ৪১৯ টি পিপিই, ৩৭০ টি গোগলস বিতরন করেছেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য শুরু থেকেই পুলিশ সুপার, কুড়িগ্রাম সকল অফিসার ও ফোর্সদের মাঝে ভিটামিন-সি, ডি ও জিংক ট্যাবলেট সরবরাহ করেন এবং মেসে নিয়মিত দুধ ও কলা সরবরাহ করা হচ্ছে। পুলিশ লাইন্সসহ সকল থানা/ইউনিটের প্রবেশদ্বারে এবং ভবনগুলোতে নিয়মিত জীবানুনাশক স্প্রে করার নির্দেশনা প্রদান করেছেন যা প্রথম থেকেই কার্যকর রয়েছে। প্রতিটি থানা/ইউনিটের আবাসন ব্যবস্থাকে ক্লাস্টার ভিত্তিক ভাগ করে ডিউটি প্রদান করা হচ্ছে। যদি কোন সদস্য করোনা ভাইরাসে আক্রান্ত হয় তাহলে পুরো থানা/ইউনিট লকডাউন না করে শুধুমাত্র সেই ক্লাস্টারটি লকডাউন করা হবে। এতে স্বাস্থ নিরাপত্তা নিশ্চিত হবে এবং অন্য ক্লাস্টারের কারো আক্রান্ত হওয়ার আশংকা থাকবে না।
করোনা চিকিৎসার আগাম ব্যবস্থাপনা হিসেবে পুলিশ হাসপাতালে নারী ও পুরুষ আলাদা আলাদা ০৯ টি বেডসহ অক্সিজেন সিলিন্ডার, নেবুলাইজারসহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী প্রস্তুত করা হয়েছে। জেলা পুলিশের অফিসার ও ফোর্সদের স্বাস্থ্য নিরাপত্তায় পুলিশ সুপার, কুড়িগ্রাম নিজ উদ্যোগে মেসে পুষ্টিকর খাবার সরবরাহ নিশ্চিত করেছেন এবং অফিসার ও ফোর্সদের মাঝে হটপট বিতরন করেছেন। প্রতিটি ইউনিটে থার্মাল থার্মোমিটার প্রদান করেছেন এবং সকলের স্ক্রিনিং নিশ্চিত করাসহ সন্দেহভাজনদের কোয়ারেন্টাইন নিশ্চিত করেছেন।

কুড়িগ্রাম জেলার প্রায় ৭০ ভাগ মানুষই দারিদ্র সীমার নিচে বাস করে। করোনা পরিস্থিতির ফলে লকডাউনকালীন সময়ে অনেক মানুষ কর্মহীন হয়ে খাদ্য সংকটে পড়ে যায়। খাদ্য সংকটে থাকা প্রায় ২৫০০ অসহায় মানুষের বাড়ি বাড়ি ত্রাণ (চাল ১০ কেজি, ডাল ০১ কেজি, আটা ০৫ কেজি, তেল ০১ লিটার, আলু ০৩ কেজি, লবণ ০.৫ কেজি) পৌছে দিয়ে খাদ্য সংকট নিরসনে সহায়তা করার পাশাপাশি দূর্ভোগে থাকা মানুষগুলোর মুখে হাসিও ফোটাচ্ছে জেলা পুলিশ। জেলার বিভিন্ন স্থান হতে যখনই কোন পরিবারের খাদ্য সংকটের মেসেজ পাচ্ছেন তখনই সংশ্লিষ্ট থানা পুলিশকে দিয়ে সেই পরিবারের কাছে পৌঁছে দেওয়ার ব্যবস্থা গ্রহণ করেছেন পুলিশ সুপার, কুড়িগ্রাম। প্রতি রাতে ৪০-৫০ টি পরিবারের কাছে খাদ্য সহায়তা পৌছে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। পুলিশ সুপার, কুড়িগ্রাম এর ফেসবুক পেজে যে যখন যেকোন স্থান থেকে সাহায্যের জন্য মেসেজ দিলে সাথে সাথে সহায়তা পৌঁছে দেওয়া হয়। বাজারের দ্রব্যমূল্যেও উর্দ্ধগতি নিয়ন্ত্রনে পুলিশ সুপার জনাব মোহাম্মদ মহিবুল ইসরাম খান, বিপিএম প্রতিনিয়ত বাজার মনিটরিং করেছেন এবং তার অধিনস্থদের নিয়মিত তদারকি করার নির্দেশ প্রদান করেন। যার ফলে দ্রব্যমূল্যের উর্দ্ধগতি নিয়ন্ত্রন সম্ভব হয়েছে। এছাড়াও, পুলিশ সুপার জনাব মোহাম্মদ মহিবুল ইসলাম খান, বিপিএম কুড়িগ্রাম জেলায় এখনোও যারা ত্রান সহায়তা পাননি তাদের তালিকা প্রনয়ন করতঃ সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ করেছেন এবং নিজেও ত্রাণ সহায়তা প্রদান কার্যক্রম অব্যহত রেখেছেন।

বর্তমানে কুড়িগ্রাম জেলার বিভিন্ন উপজেলার প্রবেশপথগুলোতে চেকপোষ্ট পরিচালনা করা হচ্ছে। যাতে এক উপজেলার লোকজন অন্য কোন উপজেলায় গিয়ে সংক্রমন ছড়াতে বা সংক্রমিত হতে না পারে। জনাব মোহাম্মদ মহিবুল ইসলাম খান, বিপিএম বিভিন্ন ধরনের কার্যক্রম অব্যহত রেখেছেন এবং নিয়মিত ইউনিট প্রধানদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নির্দেশনা প্রদান করছেন। পুলিশ সুপার, কুড়িগ্রাম তার অধিনস্থ সকল কর্মকর্তাদের করোনা পরিস্থিতিতে নিয়মিত তদারকি নিশ্চিত করতে যার যার দায়িত্ব সঠিকভাবে পালনের নির্দেশনা প্রদান করেছেন এবং ইউনিট প্রধানদের তাদের স্ব স্ব ইউনিটের পুলিশ সদস্যদের নিয়মিত খোঁজখবর রাখতে নির্দেশ প্রদান করেছেন এবং মনোবল অটুট রেখে দায়িত্ব পালনের জন্য বিভিন্ন নির্দেশনা প্রদান করছেন। পুলিশ সুপার, কুড়িগ্রাম নিয়মিত চেকপোষ্ট ডিউটি তদারকিসহ সচেতনতামূলক কার্যক্রম অব্যহত রেখেছেন।

কুড়িগ্রাম জেলায় অদ্য ০৯.০৫.২০২০ খ্রিঃ তারিখ পর্যন্ত ৩৩ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আধুনিক সদর হাসপাতাল, কুড়িগ্রাম ও উপজেলা স্বাস্থ কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছে। আক্রান্ত ব্যক্তিদের বাড়ীসহ আশেপাশের বাড়ি লকডাউন কার্যকর করতে এবং নিয়মিত তদারকি নিশ্চিত করতে পুলিশ সুপার, কুড়িগ্রাম নিজেই সেইসব এলাকায় গমন করে আক্রান্ত ব্যক্তির পরিবারকে সার্বিক সহযোগীতাসহ সকল ধরনের সাহায্য অব্যহত রেখেছেন এবং সংশ্লিষ্ট থানার অফিসার ইনচার্জদের নিয়মিত খোঁজখবর রাখার নির্দেশনা প্রদান করছেন।

জনাব মোহাম্মদ মহিবুল ইসলাম খান, বিপিএম এর সাথে কথা হলে তিনি বলেন, করোনার বিরুদ্ধে প্রথম সারির যোদ্ধা হিসেবে কাজ করে যাওয়ায় জেলার বিভিন্ন উপজেলায় কর্মরত ১৪৯ জন ডাক্তার ও ০৯ জন উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট শুভেচ্ছা উপহার প্রেরণ করেছেন তিনি । যার মাধ্যমে জেলা পুলিশ, উপজেলা প্রশাসন, ও স্বাস্থ্য বিভাগের সাথে কাজের গতি বৃদ্ধি পাবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক প্রকাশক ও মুদ্রাকর
মোল্লা হারুন উর রশীদ কর্তৃক মোল্লা হারুন প্রিন্টিং প্রেস, সরদার পাড়া মোগলবাসা রোড কুড়িগ্রাম থেকে মুদ্রিত ও সরদার পাড়া মোগলবাসা রোড, কুড়িগ্রাম থেকে প্রকাশিত। ,
সম্পাদক মোবাইল ০১৭১২৫৯৩৮১৩
নিউজ ইমেইল:cp24bd@gmail.com
সহ :সম্পাদক সম্পাদক শাহনাজ পারভীন
নির্বাহী সম্পাদক: রেদওয়ানুল হক দুলাল
মোবা: ০১৭১৫৩৮৫২৮৫
ব্যবস্থাপনা সম্পাদক: মোল্লা হোমায়রা তাবাসসুম হিমা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়- ইউ.এ.প্লাজা, শাপলা চত্বর, কুড়িগ্রাম।

উপদেষ্টা সভাপতি আলহাজ্ব পনির উদ্দীন আহম্মেদ এমপি কুড়িগ্রাম ২ আসন।
উপদেষ্ঠা সম্পাদক- মো: জাফর আলী, জেলা পরিষদ চেয়্যারম্যান ও সাবেক ,এম পি ও সভাপতি
বাংলাদেশ আওয়ামীলীগ কুড়িগ্রাম জেলা শাখা ।উপদেষ্ঠা- এ্যাডভোকেট এসএম আব্রাহাম লিংকন, উপদেষ্ঠা- এ্যাডভোকেট মুহা: ফখরুল ইসলাম, উপদেষ্ঠা- আব্দুল জলিল, মেয়র কুড়িগ্রাম পৌরসভা
উপদেষ্ঠা- সাঈদ হাসান লোবান,উপদেষ্ঠা- আমান উদ্দীন আহম্মেদ (মনজু) সাধারণ সম্পাদক বাংলাদেশ আওয়ামীলীগ কুড়িগ্রাম জেলা শাখা ও সদর উপজেলা চেয়্যারম্যান , কাজিউল ইসলাম । আলহাজ্জ মোস্তাফিজুর রহমান (সাজু) ১ নং পৌর যুগ্ন সাধারন সম্পাদক,বাংলাদেশ আওয়ামীলীগ পৌর শাখা ,কুড়িগ্রাম।

Design & Developed BY zahidit.com